অনুসন্ধান চলাকালীন সময়েই অবৈধ সম্পদ জব্দ করার সিদ্ধান্ত দুদকের

0


Published : ২৫.০১.২০১৯ ০৮:৪৮ পূর্বাহ্ণ BdST

দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধান চলাকালীন সময়েই দুর্নীতিবাজদের সকল অবৈধ সম্পদ জব্দের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সংস্থাটির প্রধান কার্যালয়ে কমিশনের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয় দুদক।

সভা শেষে দুদক মহাপরিচালক মুনীর চৌধুরী সাংবাদিকদের বলেন, এখন থেকেই দুর্নীতির অনুসন্ধান বা তদন্তকালে অবৈধভাবে অর্জিত সম্পত্তি দুদকের আওতায় নিয়ে আসা হবে। কোনোভাবেই দুর্নীতিবাজ কিংবা তাদের অন্য কোনো দোসর, পরিবারের সদস্য বা পরবর্তী প্রজন্ম; কাউকে এই অবৈধ সম্পদ ভোগ করতে দেয়া হবে না।

তিনি বলেন, জব্দ করা ওই সম্পত্তি ব্যবস্থার দায়িত্ব দুদক পালন করবে। শুধু তাই না, ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত দুদকের মামলায় যত সম্পদ ফ্রিজ বা ক্রোক হয়েছে, তাও দুদকের আওতায় নিয়ে আসা হবে।

এর আগে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সভাপতিত্বে নবগঠিত ‘অপরাধলব্ধ সম্পত্তি ব্যবস্থাপনা ইউনিট’র কার্যক্রম নিয়ে  জরুরি সভা হয়।

সভায় দুদক চেয়ারম্যান বলেন, ২০০৪ সাল থেকে আজ পর্যন্ত অবৈধ সম্পদ সংক্রান্ত চলমান এবং কমিশনের পক্ষে রায় হয়েছে এমন সকল মামলায় সম্পৃক্ত সকল প্রকার অবৈধ সম্পদ জব্দ/ক্রোক/অবরুদ্ধ করে মামলার তালিকা অনুযায়ী রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে কমিশনে উপস্থাপন করতে হবে এবং এসব কার্যক্রমে যারা যুক্ত থাকবেন তাদের ফরোয়ার্ড ডায়েরি অনুসরণ করতে হবে।

ইতোমধ্যেই যেসব মামলায় আসামিদের শাস্তির পাশাপাশি আর্থিক জরিমানা করা হয়েছে অথবা বাজেয়াপ্ত করা হয়েছে তাও রেজিস্টারে লিপিবদ্ধ করার নির্দেশ দেন কমিশনের চেয়ারম্যান।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here