আফগানিস্তানে তালেবানের হামলায় শতাধিক নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত

0


Published : ২২.০১.২০১৯ ০৭:৫২ পূর্বাহ্ণ BdST

আফগানিস্তানের মাইদান ওয়ার্দাক প্রদেশে দেশটির ‘ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটি’র(এনডিএস) একটি প্রশিক্ষণ কেন্দ্রে তালেবান বিদ্রোহীদের হামলায় শতাধিক নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছেন।


সোমবার সকালে প্রদেশটির রাজধানী মাইদান শহরের এই প্রশিক্ষণ কেন্দ্রের ভেতরে একটি কার বিস্ফোরণের মাধ্যমে এই হামলা শুরু হয়। এরপর দুই বন্দুকধারী প্রশিক্ষণ চত্বরে ঢুকে অনেক আফগান সৈন্যকে গুলি করেন।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ পর্যন্ত ১২৬ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহতদের মধ্যে আট বিশেষ কমান্ডো আছে।

এই কর্মকর্তা জানান, নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে সংঘর্ষের একপর্যায়ে গুলিবিদ্ধ হয়ে মারা যান এই দুই বন্দুকধারী। এই হামলায় গাড়ি বোমা হিসেবে আফগান সৈন্যদের কাছ থেকে ছিনিয়ে নেয়া যুক্তরাষ্ট্রের তৈরি সাঁজোয়াযান হামভি ব্যবহার করেছে তালেবান।

প্রদেশটির এক সাবেক সরকারি কর্মকর্তা বলেন, এনডিএস’র বেশকিছু কর্মকর্তার সঙ্গে আমার এখনও যোগাযোগ আছে। তারা আমাকে জানিয়েছে যে বড় ধরনের এই বিস্ফোরণে শতাধিক এনডিএস সদস্য নিহত হয়েছেন।

মাইদান ওয়ার্দাকের প্রাদেশিক পরিষদের সদস্য শরিফ হোতাক স্থানীয় একটি হাসপাতালে এই হামলায় নিহত ৩৫ আফগান সৈন্যের মরদেহ দেখেছেন বলে জানিয়েছেন। তিনি বলেন, কিছু মরদেহ এবং অনেক আহতকে কাবুলে পাঠানো হয়েছে।

আফগান সৈন্য মনোবল যেন ভেঙে না যায় সেজন্য সরকার এই হামলায় নিহতদের প্রকৃত সংখ্যা গোপন করার চেষ্টা করছে জানিয়ে তিনি আরও বলেন, বিস্ফোরণটি খুবই শক্তিশালী ছিল। পুরো ভবনটিই বিধ্বস্ত হয়ে গেছে।

নিহতের সংখ্যা গোপনের বিষয়ে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই বিষয়ে প্রকাশ্যে কিছু না বলার নির্দেশ দেয়া হয়েছে। তবে প্রকৃত তথ্য গোপন করা হতাশাজনক বলেও উল্লেখ করেন তিনি।

প্রেসিডেন্ট আশরাফ ঘানির কার্যলয়ের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, দেশের শত্রুরা মাইদান শহরের এনডিএস কর্মকর্তাদের ওপর হামলা চালিয়েছে। তারা আমাদের অনেক প্রিয় ও সৎ সন্তানদের নিহত ও আহত করেছে।

এই হামলার দায় স্বীকার করে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, এনডিএস’র প্রশিক্ষণ কেন্দ্রে হামলা চালিয়েছে তারা ১৯০ জনকে নিহত করেছে।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here