গুগলকে ৫০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ফ্রান্স

0


Published : ২৪.০১.২০১৯ ১২:৫৪ অপরাহ্ণ BdST

ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশন(জিডিপিআর) আইন লঙ্ঘনের দায়ে টেকনোলজি কোম্পানি গুগলকে ৫০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ফ্রান্সের তথ্য পর্যবেক্ষক সংস্থা সিএনআইএল।


সিএনআইএল বলছে, গুগল ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিয়ে কী করে তা স্পষ্টভাবে জানায় না। কোম্পানিটির তথ্য সংগ্রহের প্রক্রিয়াটি ‘বিশেষভাবে ব্যাপক ও অনধিকারপ্রবেশমূলক’। এছাড়া বিজ্ঞাপন দেখানোর আগে ব্যবহারকারীদের সম্মতি আছে কিনা তা সঠিকভাবে জানতে চায় না গুগল।

এটি গত বছরের ২৫ মে কার্যকর হওয়া জিডিপিআর আইনের একটি উল্লেখযোগ্য প্রয়োগ। এক্ষেত্রে ফরাসি কর্তৃপক্ষ বলিষ্ঠ ভূমিকা পালন করেছে। তবে এর বিরুদ্ধে আপিল করতে পারবে গুগল।

সিএনআইএল’র তদন্তে বড় ধরনের ভূমিকা পালন করেছে একাধিক টেক ফার্মের বিরুদ্ধে মামলাকারী প্রাইভেসি অ্যাক্টিভিস্ট ম্যাক্স স্ক্রিমস এবং ফরাসি প্রাইভেসি গ্রুপ ‘লা কোয়াদ্রাত্যুর দু নেট’।

স্ক্রিমস এক বিবৃতিতে বলেছেন, প্রথমবারের মতো কোনও ইউরোপীয় তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ জিডিপিআর আইন লঙ্ঘনের দায়ে একটি কোম্পানিকে জরিমানা করায় আমরা খুবই আনন্দিত। জিডিপিআর’র প্রথম অংশটুকু পড়লেই স্পষ্ট হয়ে যায় গুগলের মতো বড় করপোরেশন আইন মানার ক্ষেত্রে কতটা উদাসীন।

তিনি বলেছেন, গুরুত্বপূর্ণ বিষয়ে হলো কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে অভিযোগের পর ভুল স্বীকার করা যথেষ্ট নয়। আমাদের তথ্য সুরক্ষা আন্দোলন ফলপ্রসূ হচ্ছে। এটা ভেবে আরও ভালো লাগছে। আমি আমাদের সমর্থকদেরকে ধন্যবাদ দিতে চাই। কারণ তারা আমাদের কাজকে সম্ভাব্য করতে সাহায্য করেছে।

গুগলের একজন মুখপাত্র যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ‘ব্লুমবার্গ’কে বলেন, মানুষ আমাদের কাছ থেকে উচ্চমানের স্বচ্ছতা ও নিয়ন্ত্রণ প্রত্যাশা করে। আমরা এই প্রত্যাশা পূরণ করতে এবং জিডিপিআর আইন মানতে দৃঢ়প্রতিজ্ঞা। এই ঘটনায় আমাদের পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করতে আমরা সিদ্ধান্তটি খতিয়ে দেখছি।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here