জনবান্ধব প্রশাসন নিশ্চিত করতে চাই গুণমানের নেতৃত্ব: ড. আতিউর

0


Published : ০৬.০২.২০১৯ ০২:৩৯ অপরাহ্ণ BdST

“দুই অঙ্কের প্রবৃদ্ধির হার অর্জন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গঠন, এসডিজি বাস্তবায়ন এবং একটি উচ্চ আয়ের অর্থনীতিতে উন্নিত হওয়ার মতো সামষ্টিক অর্থনৈতিক লক্ষ্যগুলো অর্জন করতে হলে বাংলাদেশে জনবান্ধব ও আরও কার্যকর জনপ্রশাসন নিশ্চিত করতে হবে। আর সে জন্য জনপ্রশাসনে চাই গুণমানের নেতৃত্ব।”- বলেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।


সাভারে বিপিএটিসিতে অ্যাডভান্সড কোর্স ফর অ্যাডমিনিস্ট্র্যাশন এন্ড ডেভেলপমেন্ট-এর জন্য নেতৃত্ব বিষয়ক বিশেষ বক্তৃতায় তিনি এ কথা বলেছেন।

ড. আতিউর বলেন যে, উচ্চাভিলাষি সামষ্টিক অর্থনৈতিক লক্ষ্যগুলো বাস্তবায়নের জন্য এমন নেতৃত্ব চাই যারা অন্যদেরকে উৎসাহিত করতে পারবেন এবং গতানুগতিকতার বাইরে গিয়ে ভাবতে পারবেন। গতানুগতিক ধারায় কাজ চালিয়ে গেলে এসব বৃহৎ লক্ষ্য অর্জন সম্ভব নয় বলে তিনি মনে করেন। আগামীর নেতাদের জন্য প্রধান চ্যালেঞ্জগুলো হবে- কর্মীবাহিনীর সম্ভাবনাকে কাজে রূপান্তরিত করা, সকলের মধ্যে লক্ষ্য অর্জনের আকাক্সক্ষা তৈরি করা, পরস্পরকে সহযোগিতা করতে এবং এক সাথে কাজ করতে উৎসাহিত করা এবং পরিবর্তনের স্বপ্নকে সঞ্চারিত করা। এ জন্য একজন যোগ্য নেতাকে নিজের ভেতরে শক্তির উৎস খুঁজে পেতে হবে এবং অন্যদেরকেও তা করতে উৎসাহিত করতে হবে। প্রত্যাশিত ফলাফল পেতে তাকে অবশ্যই যথাযথভাবে মূল লক্ষ্য ও মূল্যবোধকে সংজ্ঞায়িত করতে হবে। প্রতিষ্ঠানের সবাই যাতে পরিবর্তনের সাথে মানিয়ে নিতে পারে সে জন্য আবেগ তৈরি করা ও শক্তি জোগানো একজন সফল নেতার প্রধানতম দায়িত্ব।

এ প্রসঙ্গে আলোচনার সময় ড. আতিউর প্রায় সাত বছর বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন কালে ব্যাপকভিত্তিক আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে দেশের আর্থিক সেবা খাতে ইতিবাচক পরিবর্তন আনতে তিনি নিজে যে সব উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করেছেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here