জাককানইবিতে “নাট্যবিদ্যা” গবেষনা পত্রিকার প্রথম পাঠ উন্মোচন উৎসব

0


Published : ০৩.০৪.২০১৮ ১১:০৩ অপরাহ্ণ BdST

মোঃ ফজলুল হক পাভেল, জাককানইবি প্রতিনিধিঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের প্রথম গবেষনাধর্মী পত্রিকা”নাট্যবিদ্যা”র পাঠ উন্মোচন হয়েছে।

আজ বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স হলে বিশ্ববিদ্যালয় উপাচার্যের উপস্থিতিতে এ পাঠ উন্মোচন উৎসব অনুষ্ঠিত হয়।

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সপ্তম বৎসর পদার্পণে নাটক ও নাট্য সম্পর্কিত সমুদয় বিষয়াদি নিয়ে এ গবেষনাধর্মী পুস্তক সদৃশ পত্রিকাটির মোড়ক উন্মোচন করা হয়।রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ই প্রথম নাটক ও নাট্যসম্পর্কীত গবেষনা পত্রিকা প্রকাশ করেছে। পত্রিকাটির মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ডঃ এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত)কৃষিবিদ ডঃহুমাযুন কবির,কলা অনুষদের ডীন প্রফেসর ডঃমুশাররাত শবনম, গবেষনা ও সম্প্রসারন সেক্টরের পরিচালক প্রফেসর ডঃ বিজয় ভূষণ দাস,নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ইসমত আরা ভূঁইয়া ইলা,সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিন,বাংলা বিভাগের অধ্যাপক,ছাত্র উপদেষ্টা সাহাবুদ্দিন বাদল,জনসংযোগ কর্মকর্তা মোঃহাফিজুর রহমান,ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান তুহিন অবন্ত,নাট্যকলা বিভাগের শিক্ষক ডঃকামাল উদ্দিন,নীলা সাহা,সাংবাদিক ও নাট্যকলা বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ।

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও নাট্যবিদ্যা’র সম্পাদক ইসমতআরা ভূঁইয়া ইলার’র সভাপতিত্বে এবং প্রভাষক মাজহারুল হোসেন তোকদারের সঞ্চালনায় এ সময় স্বাগত বক্তব্য রাখেন নাট্যবিদ্যা’র সম্পাদনা পপর্ষদের সদস্য,সহকারী প্রক্টর এবং বিভাগটির সহকারী অধ্যাপক আল্ জাবির।

এরপর আলোচক হিসেবে বক্তৃতা রাখেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান,ছাত্র উপদেষ্টা প্রফেসর ড.মোঃসাহাবদ্দিন বাদল, নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিন,রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড.মোঃ হুমায়ুন কবির।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড.এ এইচ এম মোস্তাফিজুর রহমান  সহকারী অধ্যাপক রুহুল আমিনের বক্তব্যনুযায়ী উক্ত পত্রিকা থেকে শুরু করে বিভাগীয় প্রযোজনায় প্রকাশনা ও আর্থিক সহযোগীতার ব্যাপারে আশ্বাস দেন এবং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রয়াত খন্দকার আশরাফ হোসেন এর বিশ্ববিদ্যালয় ভাবনার দ্বার টেনে বলেন,আমাদের প্রকৃতির কাছে থেকে,সান্নিধ্যে থেকে সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় হিসেবে নজরুল বিশ্ববিদ্যালয়কে সুপরিচিত করতে হবে।

তিনি একই সাথে বিভাগটির বিভিন্ন নিয়মিত প্রযোজনার প্রশংসা করে বলেন,নাট্যকলা বিভাগ ও নাট্যবিদ্যা পত্রিকা আমাদের প্রকৃতি ও সমাজের কাছে যেতে বিনয়ী ও সামাজিক করে তুলবে।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here