ডিসেম্বরেই আসছে তীব্র শৈত্যপ্রবাহ

0


Published : ২৫.১১.২০১৮ ০৯:৫৫ পূর্বাহ্ণ BdST

ঋতুচক্রে এখন হেমন্তকাল। অগ্রহায়ণ শেষে আসছে পৌষ মাস অর্থাৎ শীতকাল। তবে শীত আসার আগেই এবার শীতের প্রকোপ দেখা দিয়েছে। বিশেষ করে উত্তরাঞ্চলের জেলাগুলোর মানুষ কাঁপছেন শীতে। উত্তরাঞ্চলে শীত শুরু হলেও ঢাকাসহ মধ্যাঞ্চলে ডিসেম্বরের শুরুতে শীত বাড়বে। আর ডিসেম্বরেই দেশের উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।


আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, ডিসেম্বরে বিশেষ করে উত্তরাঞ্চলে দুই-তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় দুই-এক জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাবে। তবে চলতি নভেম্বরে শৈত্যপ্রবাহের সম্ভাবনা আপাতত নেই।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বর মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। এ মাসের শেষার্ধ্বে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস)/মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। রাতের শেষ দিক থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি/ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা/মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। অব্যাহত থাকবে স্বাভাবিক বৃষ্টিপাত।

এ বিষয়ে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ বাংলা কাগজকে বলেন, এ মাসে শৈত্যপ্রবাহের সম্ভাবনা কম। ডিসেম্বরে বিশেষ করে উত্তরাঞ্চলে দুই-তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় দুই-এক জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাবে।

রাতের শেষ দিক থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা সিলেটের শ্রীমঙ্গলে ১২ দশমিক ৩ ডিগ্রি, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২ দিশমিক ৫ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। এদিন ঢাকায় ১৭ দশমিক ৬ ডিগ্রি, ময়মনসিংহে ১৫ দশমিক ৩ ডিগ্রি, চট্টগ্রামে ১৭ দশমিক ৪ ডিগ্রি, সিলেটে ১৬ দশমিক ৮ ডিগ্রি, রাজশাহীতে ১৪ দশমিক ৩ ডিগ্রি, রংপুরে ১৫ দশমকি ৪ ডিগ্রি, খুলনায় ১৭ ডিগ্রি এবং বরিশালে ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here