ঢাকার জন্য পাতাল রেল খুবই প্রয়োজন: ড. আতিউর রহমান

0


Published : ২১.১১.২০১৮ ০৩:২৫ অপরাহ্ণ BdST

“জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে পৃথিবী এবং এখানে বসবাসকারি মানুষের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে সমগ্র বিশ্বই এক ধরণের নৈতিক ঐক্যের জায়গায় পৌঁছেছে।”- বলেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।


ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলপমেন্ট (আইসিসিএডি) এবং এশিয়ান সিটিজ ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স নেটওয়ার্ক (এসিসিসিআরএন)-এর যৌথ উদ্যোগে আয়োজিত থার্ড অ্যানুয়াল ন্যাশনাল কনফারেন্স অন আরবান রেজিলিয়েন্স টু ক্লাইমেট চেঞ্জ-এর সমাপনি ও পুুরস্কার বিতরনী অধিবেশনে বক্তৃতা কালে তিনি এ কথা বলেন। ড. সালিমুল হকের সভাপতিত্বে এই অধিবেশনে আরও বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের মেম্বার (জিইডি) অধ্যাপক ড. শামসুল আলম, অধ্যাপক নজবুল ইসলাম, ড. আতিক রহমান এবং এমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত।

ড. আতিউর আরও বলেন যে, জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলোকে কার্যকরভাবে মোকাবিলা করার জন্য সকল পর্যায়ের অংশীজনদের মানসিকতার সবুজায়ন দরকার। নগরগুলো বিশেষভাবে জলবায়ু পরিবর্তনের হুমকির মধ্যে রয়েছে এবং এগুলোকে বাঁচাতে সকল খাতের অংশীজনদের একসাথে কাজ করতে হবে। ঢাকা নগরীর বর্তমান অবস্থা সত্যিই সঙ্কটময়। এখানে ট্রাফিক জ্যামের কারণে যে বিপুল পরিমাণ কার্বন নি:সরণ ঘটছে তা কমাতে যতো তাড়াতাড়ি সম্ভব পাতাল রেলের মাধ্যমে যোগযোগের ব্যবস্থা করতে হবে। এছাড়াও ঢাকার ওপর চাপ কমাতে এর আশে পাশে আরও বেশ কিছু স্মার্ট সিটি গড়ে তুলতে হবে। ড. আতিউর সৌর শক্তি নির্ভর গ্রাম গড়ে তোলার ওপর বিশেষ জোর দেন। তাঁর মতে এটা করা সম্ভব হলে গ্রাম থেকে শহরে আসার প্রবণতা কমবে এবং শহরগুলোর ওপর চাপও কমবে। তিনি মনে করেন টেকসই উন্নয়নের জন্য গ্রামেই শহরের সকল সুযোগ সুবিধা থাকা উচিৎ।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here