তারকারা রাজনীতিতেও তারকা নাকি শুধুই বিজ্ঞাপন?

0


Published : ০১.১২.২০১৮ ০৪:৩৬ অপরাহ্ণ BdST

মাকসুদ আলম মিলন


২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে তারকাদের মনোনয়ন ফরম তোলার হিড়িক পড়ে গেছে। তারকাদের রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণ অভিনব নয়া কিছু নয়। আমাদের দেশে এর আগেও এমনকি বাইরের দেশেও তারকারা রাজনৈতিক ভাবে সক্রিয় হয়ে আসছে অনেক আগে থেকেই। প্রশ্ন হচ্ছে আমাদের দেশে তারকারা রাজনীতিতেও তারকা নাকি শুধুই বিজ্ঞাপন ?


তারকাদের আদর্শিক জনপ্রিয়তার কৌশল হিসেবে বিজ্ঞাপনদাতারা তারকাদের ব্যবহার করে। কারণ এই আদর্শিক জনপ্রিয়তার কারণে ক্রেতাদের পণ্য ক্রয়ে আগ্রহ বৃদ্ধি পায়। গত কয়েক বছরের তুলনায় এবারের নির্বাচনে তারকাদের উপস্থিতি চোখে পড়ার মতো। রাজনীতিতে যেমন শেষ কথা বলে কিছু নেই তেমনি এবারের নির্বাচনকে কেন্দ্র করে করেছে অনেকেই দলবদল। বিজ্ঞাপনদাতাদের তারকাদের আদর্শিক জনপ্রিয়তার কৌশল কি রাজনীতিবিদরাই ব্যবহার করছে ?

যদি লক্ষ্য করি তাহলে দেখা যাবে, তারকাদের তারকা খ্যাতি থেকে রাজনীতি বনে যাওয়ায় তাদের রাজনৈতিক সাফল্য কদাচিৎ বলা চলে। দীর্ঘদিন ধরে রাজনীতিতে সক্রিয় হয়েও ভালো কোন অবস্থানে আসতে পারেনি এমন তারকাদের তালিকা দিনদিন কেবল দীর্ঘায়িতই হচ্ছে। কদাচিৎ সাফল্য পেয়েও তারা যে রাজিনীতি শক্তি কাজে লাগিয়ে বিশেষ করে সংস্কৃতি এবং ক্রিয়া অঙ্গনে শক্ত এবং সামঞ্জস্য উন্নয়ন করছে তা খোঁজে পাওয়া দুস্কর বললেই চলে।

তারকারা রাজনীতিতেও তারকা না হওয়ার কারণ খুঁজতে গেলে দেখা যাবে, প্রথমটি হচ্ছে আমাদের দেশের রাজনৈতিক দলগুলো রাজনৈতিক ভাবে তারকাদের তেমন কোন শক্ত অবস্থান দেয় না বরং তারা শুধু তারাকাদের শাখের করাত অর্থাৎ বিজ্ঞাপন হিসেবেই কাজে লাগায়। অপরটি হচ্ছে, রাজনীতিতে জড়িয়ে পড়ায় বিশেষ করে বিনোদন জগতের বেশীর ভাগ তারকা ভুলেই বসেন তাদের আদর্শিক প্রতিষ্ঠিত হওয়ার স্থান কোথায় ছিলো। তাদের অনেকের ভ্রান্ত ধারণা এমন হয় রাজনীতি করলে বুঝি বিনোদন জগতের সব কাজ করা যাবে না পূর্বের মতো। কাজ কমিয়ে দেয়ার কারণে তারা একদিকে যেমন ভক্তদের হারান তেমনি প্রভাব পড়ে রাজনীতিতেও। ভক্তরা ভাবে এসব তারকার দিন বুঝি ফুরিয়ে গেছে। রাজনীতির লোকেরাও তখন সুযোগ নেন। ফলে দেখা যায়, তারকাদের রাজনীতির ভাগ্য মলিন হতে। তারকারা বড়জোর সংসদ সদস্য হওয়া অব্দি যার কারণে শক্ত কোন অবস্থানে গিয়ে পরিবর্তনের সুযোগ সংকুঞ্চিত হয়ে আসে।

এক্ষেত্রে আমাদের দেশের তারকাদের হিসেব-নিকেশে যেমন কিছুটা ভুল সিদ্ধান্ত আছে তেমনি আছে আমাদের দেশের রাজনৈতিক দলগুলোরও। প্রয়োজন উভয় পক্ষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here