দেশীয় কোম্পানির ক্যাপসুলে চলতি মাসেই ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন শুরু হবে

0


Published : ২০.০১.২০১৯ ০২:০৫ অপরাহ্ণ BdST

দেশজুড়ে ৬ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কথা ছিল ১৯ জানুয়ারি। কিন্তু ভারত থেকে সরবরাহ করা ওই ক্যাপসুলের মান নিয়ে প্রশ্ন ওঠায় সরকারের স্বাস্থ্য বিভাগ এ কার্যক্রম স্থাগিত করে দিয়েছে। এজন্য গঠন করা হয়েছে তদন্ত কমিটিও। পাশাপাশি দেশীয় কোম্পানির ক্যাপসুল দিয়ে চলতি মাসেই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।


স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, জাতীয় পুষ্টি কর্মসূচির আওতায় বছরে দুই ধাপে দুই রাউন্ডে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়।

মূলত রাতকানা রোগ প্রতিরোধের জন্য ১৯৯৪ সাল থেকে দেশের শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হয়। এরই ধারাবাহিকতায়  গতকাল শনিবার এ রাউন্ডে শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর দিনক্ষণ নির্ধারণ করা হয়। কিন্তু নির্ধারিত তারিখের সপ্তাহ খানেক আগে লাল রঙের ক্যাপসুলগুলোতে ত্রুটি পাওয়া যায়।

ক্যাপসুলের প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার অভাব, ছত্রাকের বিস্তার, একটির সঙ্গে আরেকটি ক্যাপসুল লেগে ছিল যা আলাদা করা যাচ্ছিল না। যার কারণে মাঠপর্যায় থেকে কর্মীরা অভিযোগ জানায়। দেশের প্রায় ৩০ শতাংশ এলাকা থেকে এ অভিযোগ জানানোর পর শিশু স্বাস্থ্যের কথা বিবেচনা করেই মূলত কর্মসূচি স্থগিত করা হয়।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here