নতুন চাকুরী ভাল না লাগছে না, কি করবেন?

0


Published : ১৯.০১.২০১৯ ০৯:১২ পূর্বাহ্ণ BdST

মোঃ আরিফুল হাসান (পল্লব)


নতুন চাকরী শুরু করেছেন, কিন্তু কিছুতেই খাপ খাইয়ে নিতে পারছেন না। কি করবেন? আমাদের প্রকৃতিই এমন যে আমরা সহজে পরিবর্তন মেনে নিতে পারিনা, কিন্তু প্রতিদিন বদলাচ্ছে আমাদের কাজের পরিবেশ, উন্নয়ন তখনই সম্ভব যদি পরিবর্তন এর সাথে খাপ খাইয়ে নিয়ে সামনে এগিয়ে যেতে পারি। 


নতুন কাজ শিখতে, কলিগ দের সাথে মিশতে অথবা বিজনেস কিভাবে কাজ করছে বুঝে নিতে,একটু সময় লাগে সব গুলোতেই। কিন্তু নিজেকে একবার প্রশ্ন করুন তো, আপনি কি আসলে নতুন কোম্পানিতে খাপ খাইয়ে নিতে সমস্যা অনুভব করছেন? নাকি নিজের নতুন কাজ টাকেই পছন্দ করতে পারছেন না?

খুঁজে বের করুন সমস্যাটা আসলে কোথায়ঃ 

আগে ভাবুন আসলে আপনার সমস্যা আসলে কোন ক্ষেত্র নিয়ে

– নতুন মানুষ?

– কোম্পানি কালচার? নাকি

– যে প্রক্রিয়ায় কাজ হচ্ছে?

সমস্যা এবং সমাধান খুঁজে বের করার সময় এটাও মাথায় রাখতে হবে যে নতুন এই চাকরী বা কাজ ভবিষ্যতে আপনাকে কতটা সুবিধা দিবে।

আপনি কি নতুন কিছু শিখছেন? কাজের প্রক্রিয়া বা টেকনলজি হয়ত একটু জটিল, কিন্তু একবার শিখে ফেললে কি আপনার জন্য ভবিষ্যতে ভাল দক্ষতা হিসেবে কাজে দিবে?

এমপ্লয়ার/ বস / সুপার ভাইজর এর সাথে কথা বলুনঃ

যদি নিজে সমাধান খুঁজে না পান, তবে সুপারভাইজর এর সাথে একটি ইনফরমাল মিটিং সেট করুন। আপনার সমস্যার গুলো কি পয়েন্ট হিসেবে তুলে ধরুন। কথা বলুন আপনার নিজের এবং এমপ্লয়ার এর জন্য কি সমাধান ভাল হবে তা নিয়ে।

চাকরী ছাড়বেন ভাবার আগেঃ 

বেকার থেকে চাকরী খোঁজার থেকে চাকরীতে থেকে চাকরী খোঁজা সহজতর। যদি কিছুতেই মানিয়ে নিতে না পারেন, তবে আগে নতুন অন্য চাকরীর নিয়োগপত্র নিয়েই বর্তমান চাকরী ছাড়ুন।

আগের কোম্পানিতে যদি সম্পর্ক ভাল থাকে, তাদের সাথে কথা বলে দেখুন। অনেক কোম্পানিতেই আগের কর্মী পুনরায় নিতে চায়।

তবে যাই করুন, বর্তমান চাকরী ছাড়ার জন্যই শুধু যে কোন চাকরীতে ঢুকে যেয়েন না।

আমরা সবসময়ই ভাবি দোষ কোম্পানির/অন্যের। তবে আমারদের নিজেরও কিন্তু সতর্ক থাকা উচিত। ভাবুন আপনি আরও ভাল কি করতে পারেন, উন্নতির জায়গা কিন্তু সবসময়ই থাকে।

নতুন কোম্পানিতে আপনি হয়ত মানিয়ে নিতে একটু সময় লাগবে, অথবা চাকরী টাই আপনার জন্য না ভেবে নিয়েছেন, যেটাই করুন, হুট করে কোন সিদ্ধান্ত না নিয়ে সবসময় “প্রফেশনাল” থাকবেন। ধন্যবাদ।


 

 

লেখকঃ সিনিওর এইচ আর এক্সিকিউটিভ, এ সি আই লিমিটেড।

 

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here