নৌবাহিনীর প্রধান হলেন আওরঙ্গজেব চৌধুরী

0


Published : ২১.০১.২০১৯ ০৮:২৩ পূর্বাহ্ণ BdST

বাংলাদেশ নৌবাহিনী প্রধান পদে নিয়োগ পেয়েছেন রিয়ার এডমিরাল আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী।


রোববার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। এর আগে আওরঙ্গজেব চৌধুরী বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

রোববার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব এসএম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য প্রকাশ করা হয়

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ নৌবাহিনীর (বর্তমানে মহাপরিচালক, বাংলাদেশ কোস্টগার্ড হিসেবে কর্মরত) রিয়াল অ্যাডমিরাল আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী এনবিপি, ওএসপি, বিসিজিএম, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি-কে আগামী ২৬ জানুয়ারি অপরাহ্নে ভাইস অ্যাডমিরাল পদে পদোন্নতি প্রদানপূর্বক প্রতিরক্ষা বাহিনীসমুহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যানও সুবিধা) আইন, ২০১৮ অনুসারে উক্ত তারিখ অপরাহ্ন থেকে ২৫ জুলাই ২০২০ তারিখ অপরাহ্ন পর্যন্ত মোট ১ বছর ৬ মাসের জন্য বাংলাদেশ নৌবাহিনী প্রধান পদে নিয়োগ প্রদান করা হলো।

আওরঙ্গজেব চৌধুরী জার্মানি, যুক্তরাষ্ট্র, ভারত, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশে পেশাগত নানা প্রশিক্ষণ নিয়েছেন। তিনি হাওয়াই থেকে ফ্ল্যাগ অফিসার কমপোনেন্ট কমান্ডার কোর্স সম্পন্ন করেন।

আওরঙ্গজেব চৌধুরী ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি এবং ক্যাপস্টোন কোর্স সম্পন্ন করেন। তিনি এখন ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে পিএইচডি করছেন।

আওরঙ্গজেব চৌধুরীর স্ত্রী একজন চিকিৎসক। তাদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

বর্তমান নৌবাহিনী প্রধান এডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ ২৬ জানুয়ারি অবসরে যাচ্ছেন। তার স্থলাভিষিক্ত হিসেবে নতুন নৌবাহিনী প্রধান নিয়োগ দেয়া হয়েছে।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here