পদ্মা সেতু দেখা যায় এখন অনেকদূর

0


Published : ২২.০১.২০১৯ ০৩:২৭ অপরাহ্ণ BdST

স্বপ্নের পদ্মা সেতু ধীরে ধীরে প্রায় কিলোমিটারে রূপ নিতে যাচ্ছে। আগামীকাল বুধবার বা বৃহস্পতিবার জাজিরা প্রান্তে ৬ষ্ঠ স্প্যান স্থাপন হলে এই সেতু একসঙ্গে দৃশ্যমান হবে ৯০০ মিটার।


প্রকল্প সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশে রওনা হয়েছে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’। পদ্মাসেতুর পিলারের নকশা নিয়ে আর কোনো জটিলতা নেই, তাই কাজ চলছে পুরোদমে।

জাজিরা প্রান্তের ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ধূসর রঙের স্প্যানটি বসানো হবে।

এর আগে ১৫ জানুয়ারি স্প্যানটি বসানোর কথা ছিল। কিন্তু পদ্মায় নাব্যতা–সংকটে তা পিছিয়ে দেওয়া হয়। নদীতে ড্রেজিং করে গভীরতা বৃদ্ধি করে আজ স্প্যানটি নেয়া হচ্ছে।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বাংলা কাগজকে বলেন, ষষ্ঠ স্প্যানটি জাজিরা প্রান্তে বসানো হবে। এ ছাড়া মাওয়া প্রান্তে স্প্যান স্থাপনের কাজ চলছে।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নাম্বার পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নাম্বার পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নাম্বার পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নাম্বার পিলারের ওপর চতুর্থ স্প্যান এবং সবশেষ গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়।

ইতিমধ্যে পদ্মা সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে। ছয় মাস পর বসতে যাওয়া ষষ্ঠ স্প্যান যোগ হলে দৃশ্যমান হবে ৯০০ মিটার।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here