ফেসবুকের এতো কেলেঙ্কারি, তারপরও বাড়ছে ব্যবহারকারী

0


Published : ০২.০২.২০১৯ ০৯:২৭ পূর্বাহ্ণ BdST

গত বছর ফেসবুকের সমালোচনা শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। একের পর তথ্য চুরি ও ফাঁসের ঘটনায় কোণঠাসা হয়ে পড়েছিল বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। তখন সাধারণ ব্যবহারকারী থেকে শুরু করে বিশ্বের বড় বড় তারকারাও ফেসবুক ছাড়ার ঘোষণা দেন।


ফলে ধারণা করা হচ্ছিল, বছর শেষে হয়তো ফেসবুকের মোট ব্যবহারকারীর সংখ্যা কমে যাবে। কিন্তু এই ধারণা মিথ্যা প্রমাণিত হয়েছে। ফেসবুকের দেয়া সর্বশেষ পরিসংখ্যান বলছে, ২০১৭ সালের চেয়ে ২০১৮ সালে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা আরও বেড়েছে।

২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে মাসে অন্তত একবার হলেও ফেসবুকে প্রবেশ করেছে এমন ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ৯ শতাংশ। ২০১৮ সালে সব মিলিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটির ব্যবহারকারী ছিল ২ দশমিক ৩২ বিলিয়ন।

ফেসবুকের গ্রাহক সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে ভারত, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে। অন্যদিকে যুক্তরাষ্ট্র এবং কানাডার ব্যবহারকারীর সংখ্যা স্থিতিশীল আছে। যদিও এর আগে বলা হয়েছিল কানাডা, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা অনেক কমে যাবে।

ফেসবুকের নানামুখী সমালোচনার কারণে তাদের আয় কমে যাওয়ারও আশঙ্কা করছিলেন অনেকে। ওই আশঙ্কাও ভুল প্রমাণিত হয়েছে। প্রতিষ্ঠানটির বার্ষিক রাজস্ব আয় বেড়েছে ৩০ শতাংশ। ২০১৮ সালে ফেসবুকের মুনাফা হয়েছে ২২ দশমিক ১ বিলিয়ন ডলার যা ২০১৭ সালের চেয়ে ৩৯ শতাংশ বেশি।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here