বাংলাদেশকে অবহেলা করার আর সুযোগ নেই যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটির বক্তব্য

0


Published : ১৪.০৩.২০১৯ ১১:২১ পূর্বাহ্ণ BdST

বাংলাদেশকে অবহেলা করার সুযোগ যুক্তরাষ্ট্রের আর নেই বলে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে জানিয়েছে দেশটির হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটি।


যুক্তরাষ্ট্রের সুনজর পাওয়া উচিত ছিল এমন দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম কিন্তু দেশটি তা পায়নি। গত বছর সাধারণ নির্বাচনে জয়ের পর শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারী নেতাদের একজনে পরিণত হয়েছেন।

টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার পরও তাকে সুনজরে দেখেনি ওয়াশিংটন। বাংলাদেশ যুক্তরাষ্ট্রের রপ্তানির প্রধান উৎস হতে এবং আমেরিকান চাকরি করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দৃষ্টি আকর্ষণ করতে পারেনি।

কিন্তু অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন, সন্ত্রাসবাদ দমন এবং অবর্ণনীয় নৃশংসতার হাত থেকে রোহিঙ্গা শরণার্থীদেরকে সুরক্ষায় বাংলাদেশের সফলতা যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকদেরকে বাংলাদেশ সংক্রান্ত নীতি পুনর্বিবেচনা করতে উৎসাহিত করছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

সম্ভবত কিছু পরিবর্তনের কাজ চলছে। গত মাসে যুক্তরাষ্ট্রের হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটি দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে আমেরিকার ‘বাংলাদেশের সঙ্গে কাজ শুরুর মাধ্যমে [এশিয়ার] গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে দেয়া অব্যাহত প্রতিশ্রুতি ও এগুলোর সঙ্গে বিদ্যমান সম্পর্ক’ বজায় রাখার আহ্বান জানায়।

এই কমিটির চেয়ারম্যান রেপ্রেজেন্টেটিভ এলিয়ট এংগেল এবং তার পাঁচ সহকর্মী চিঠিটিতে আশঙ্কা প্রকাশ করে বলেন, দুর্বল ও হইচইপূর্ণ গণতন্ত্রের দেশ হিসেবে পরিচিত একটি দেশের গণতন্ত্রের গতিপথ নেতিবাচক দিকে যেতে পারে।


এই রকম সংবাদ আরো পেতে হলে এই লেখার উপরে ক্লিক করে আমাদের ফেসবুক ফ্যান পেইজে লাইক দিয়ে সংযুক্ত থাকুন। সংবাদটি সম্পর্কে মন্তব্য করতে হলে এই পেইজের নীচে মন্তব্য করার জন্য নির্দিষ্ট ঘর ব্যবহার করুন। 

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here