বিশ্বকাপের টিম অব দ্য টুর্নামেন্টে বাংলাদেশের জাহানারা

0


Published : ২৫.১১.২০১৮ ০৩:২৬ অপরাহ্ণ BdST

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় পায় অজিরা। এ নিয়ে চারবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলো তারা। নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসর শেষ হবার পর সেরা দল ঘোষণা করা হয়েছে। এতে অংশ নেয়া মোট দশটি দল থেকে ১২ জনকে বাছাই করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। বাংলাদেশ নারী দল থেকে টিম অব দ্য টুর্নামেন্টে সুযোগ পেয়েছেন পেসার জাহানারা আলম।


ভারত ও ইংল্যান্ড থেকে সর্বোচ্চ তিন জন করে সুযোগ পেয়েছে। চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়া থেকে দুই জন এই দলে রয়েছে। এ ছাড়া বাংলাদেশ, পাকিস্তান, নিউজিল্যান্ড ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ থেকে জায়গা করে নিয়েছেন দলটিতে।

ওপেনার হিসেবে সেরা দলটিতে থাকছেন আলিসা হেলি ও স্মৃতি মান্ধানা। অস্ট্রেলিয়ান ব্যাটার হেলি টুর্নামেন্টে ৬ ম্যাচে ২২৫ রান করেন। অন্যদিকে ৫ ম্যাচে ১৭৮ রান তুলে নেন ভারতের স্মৃতি।

১০৫ রান ও ৫টি ক্যাচ-স্ট্যাম্পিং করে ফাস্ট ডাউনে সুযোগ করে নিয়েছেন ইংলিশ উইকেট রক্ষক অ্যামি জোনস। অধিনায়ক হিসেবে রয়েছেন ভারতের হরমনপ্রীত কর। ৫ ম্যাচে ১৮৩ রান করেন তিনি।

বিশ্বকাপের ৫ ম্যাচে ১০ উইকেট ও ১২১ রান তুলে অলরাউন্ডার ক্যাটাগরিতে সুযোগ মিলেছে ওয়েস্ট ইন্ডিজের ডিয়েন্ডারা ডটিন। মিডল অর্ডারে থাকছেন ৪ ম্যাচে ১৩৬ রান তোলা পাকিস্তানের ব্যাটার জাভিরা খান।

অস্ট্রেলিয়ার বোলার এলাইস পেরি ৬০ রানের পাশাপাশি তুলে নিয়েছেন ৯টি উইকেটও আর তাই জায়গা করে নিয়েছেন টিম অব দ্য টুর্নামেন্টে।

চার ম্যাচে আট উইকেট তুলে নিউজিল্যান্ডের অফ স্পিনার লেই কাসপেরেক রয়েছেন দলে। ৭ উইকেট আদায় করা ইংলিশ পেসার আনিয়া সুরুবসোলে থাকছেন এতে। ৮ উইকেট নিয়ে ইংল্যান্ডের স্পিনার ক্রিস্টি গর্ডন জায়গা করে নিয়েছেন সেরা স্কোয়াডে। ৫ ম্যাচ খেলা ভারতের লেগ স্পিনার পুনম জাদব আট উইকেট নেয়ায় সুযোগ করে নেন দলে। চার ম্যাচে ছয় উইকেট লাভ করেন জাহানারা আলম। দ্বাদশ ব্যক্তি হিসেবে জায়গা করে নেন বাংলাদেশ নারী দলের এই পেসার।

এক নজরে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা স্কোয়াড

আলিসা হেলি (অস্ট্রেলিয়া)

স্মৃতি মান্ধানা (ভারত)

অ্যামি জোনস

হরমনপ্রীত কর (ভারত, অধিনায়ক)

ডিয়েন্ডারা ডটিন (ওয়েস্ট ইন্ডিজ)

জাভিরা খান (পাকিস্তান)

এলাইস পেরি (অস্ট্রেলিয়া)

লেই কাসপেরেক (নিউজিল্যান্ড)

আনিয়া সুরুবসোলে (ইংল্যান্ড)

ক্রিস্টি গর্ডন (ইংল্যান্ড)

পুনম জাদব (ভারত)

জাহানারা আলম (বাংলাদেশ)

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here