বেরোবিতে নতুন শিক্ষকদের প্রশিক্ষণ শেষে সনদ প্রদান; শীঘ্রই ফিরছেন ক্লাসে

0


Published : ০৫.০২.২০১৯ ১১:২৬ পূর্বাহ্ণ BdST

এইচ. এম নুর আলম, রংপুর ব্যুরো চীফ: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) যোগদানকৃত নতুন শিক্ষকদের ছয় মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ শেষে সনদ প্রদান করা হয়েছে। আজ রবিবার (৩ ফেব্রুয়ারি ২০১৯) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিয়াজোঁ অফিসে অনুষ্ঠিত এক প্রোগ্রামে সনদ প্রদান করা হয়।



বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব সোহরাব হোসেন। অনুষ্ঠানে সঞ্চালনায় করেন ড. ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর বোর্ড অব গভর্নস-এর সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী

শিক্ষকগণ শীঘ্রই স্ব-স্ব বিভাগের ক্লাসে ফিরে যাবেন বলে জনসংযোগ সূত্রে জানা গেছে। তারা হলেন সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহেলা মুস্তারী, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মাসুদ-উল-হাসান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মোঃ রহমতুল্লাহ্, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক নাজমা আক্তার, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক এ. কে. এম মাহমুদুল হক, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মোঃ আমিনুল ইসলাম, ইংরেজি বিভাগের প্রভাষক মোঃ মুশরিফুর জিলানী, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সোহাগ আলী ও জেসমিন নাহার ঝুমুর এবং অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা।

দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ই প্রথম নতুন যোগদান করা শিক্ষকদের ছয়মাস ব্যাপী প্রশিক্ষণের আয়োজন করে। দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাধ্যমে বেরোবিতে যোগদান করা নতুন শিক্ষকবৃন্দের ভিন্ন ভিন্ন ধাপে প্রশিক্ষণ প্রদান করা হয়। এর মধ্য দিয়ে নতুন শিক্ষকবৃন্দকে শিক্ষাদান পদ্ধতিসহ একটি প্রতিষ্ঠানের বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে হাতে কলমে ধারণা দেয়া হয়। অনুষ্ঠানে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য শিক্ষকবৃন্দকে সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব সোহরাব হোসেন এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এ ধরণের প্রশিক্ষণ তরুণ এই শিক্ষকদের প্রসিদ্ধ করবে এবং তাঁরা পাঠ দানের পাশাপাশি দেশের উন্নয়নে কাজ করার অভিজ্ঞতা অর্জন করবে। এছাড়াও প্রশিক্ষণ গ্রহণ করা শিক্ষকদের মর্যাদা সমুন্নত রেখে কাজ করার আহবান জানান তিনি।

শিক্ষা সচিব দেশের বিশ^বিদ্যালয়ের ইতিহাসে প্রথম এমন উদ্যোগ গ্রহণের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে বেরোবি উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, নানা কারনে পিছিয়ে থাকা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেয়ার ক্ষেত্রে নতুন শিক্ষকদের এধরনের প্রশিক্ষণ বড় ভূমিকা পালন করবে। ছয় মাসব্যাপী এই প্রশিক্ষণে নানাভাবে যারা সহযোগিতা করেছেন তাদের ধন্যবান জানান ভাইস-চ্যান্সেলর। এছাড়া পরবর্তী সময়েও নতুন যোগদান করা শিক্ষকদের এধরণের প্রশিক্ষণ অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here