মনোনয়নে একাধিক প্রার্থী, অসম্মান আর বিপাকে বিএনপি

0


Published : ৩০.১১.২০১৮ ০৭:৪৮ পূর্বাহ্ণ BdST

এক আসনে একাধিক প্রার্থী মনোনয়ন দিয়েছিল বিএনপি। দলটি বলছে, রাজনৈতিক কৌশল হিসেবেই প্রার্থী মনোনয়ন দিয়েছে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে একক প্রার্থী দিবে দলটি। তবে এ নিয়ে বিপাকে পড়েছে বিএনপির সিনিয়র নেতারা। প্রায় প্রত্যেক আসনেই দুই-তিন জন, কোনো কোনো আসনে চারজনকেও মনোনয়ন দেয়ায় অস্বস্তি বিরাজ করছে। সিনিয়রদের সমকক্ষ ভেবে জুনিয়র মনোনয়নপ্রাপ্ত অসম্মানও করছে। 


জানা গেছে, বিএনপি আওয়ামী লীগের থেকে এগিয়ে থাকতে ও প্রার্থীদের যাতে হয়রানী না করে, সে জন্যে একাধিক প্রার্থী মনোনয়ন দিয়েছে। একেবারে শেষ মুহূর্তে প্রার্থী চূড়ান্ত করবে। এ কারণে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেয়া হলেও এর ফলে আসনে আসনে অনেক সিনিয়র নেতাকেই এখন জুনিয়র নেতাদের সঙ্গে মনোনয়ন যুদ্ধে লিপ্ত হতে হচ্ছে। এই সিনিয়র নেতাদের মধ্যে দুই থেকে তিন বারের সংসদ সদস্যও রয়েছেন।

এরইমধ্যে কোনো কোনো আসনে ওইসব জুনিয়র নেতাদের কর্মীদের সাথে সিনিয়র নেতাদের কর্মীদের বিরোধের খবর পাওয়া গেছে। এছাড়া সিনিয়র নেতা বা মনোনয়নের তালিকায় থাকা আসনের প্রথম প্রার্থীর বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন বলেও জুনিয়র নেতাদের নামে অভিযোগ এসেছে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বাংলা কাগজকে জানান, একাধিক আসনে দুই থেকে চার জন ব্যক্তিকে ধানের শীষের প্রত্যয়নপত্র দেয়ার পিছনে কৌশল আছে বিএনপির। যদি একজন করে প্রার্থী দেয়া হয় তাহলে তার বিরুদ্ধে মামলা করে তাকে নির্বাচন থেকে দূরে রাখতে পারে ক্ষমতাসীনরা। ফলে প্রার্থী সঙ্কটে পড়তে হতে পারে। মূলত এই চিন্তা থেকেই একাধিক প্রার্থী রাখা হয়েছে।

তিনি বলেন, আমরা একটা কঠিন সময় অতিক্রম করছি। এ কারণে কৌশল অবলম্বন করতে হচ্ছে। এখন কেউ যদি এর সুযোগ নিয়ে দলের সিনিয়রদের অপমান করে তবে সেটা অবশ্যই খারাপ। অভিযোগ পেলে ব্যবস্থা নিবে দল।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here