রাজধানীতে ইয়াং সায়েন্টিস্ট মিটআপ অনুষ্ঠিত

0


Published : ১০.০৩.২০১৯ ০৮:৫৭ পূর্বাহ্ণ BdST

নাসা সায়েন্টিফিক প্রবলেম সলভার বাংলাদেশ, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার এবং বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর যৌথ আয়োজনে আজ রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে তরুণ বিজ্ঞানীদের মিলনমেলার প্রথম সেশন ‘রকেট মেকিং ওয়ার্কশপ ফর কিডস’।


কর্মশালায় ৩০ জন শিশু হাতে-কলমে রকেট তৈরি ও ওড়ানো বিষয়ে বিস্তারিত ধারনা লাভ করে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপুর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ সহিদুর রাহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কর্মশালার সহ-আয়োজক ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক মোহাম্মদ কাওছার উদ্দীন, বাংলাদেশ আইপি ফোরামের প্রতিষ্ঠাতা এ বি এম হামদিুল মিসবাহ, ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের হেড অফ অপারেশনস খান এম নকীব স্বাধীন এবং অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার রবি শংকর শীল।

এ সময় বক্তারা জানান এ ধরনের ধারাবাহিক কর্মশালার মাধ্যমে শিশুদের মহাকাশ বিজ্ঞান সম্পর্কে আগ্রহী করে তোলার চেষ্টা করা হবে। এটি মূলত এ কার্যক্রমের প্রথম পদক্ষেপ। এ কার্যক্রমের অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে এ বছরের শেষের দিকে শিশুদের একটা টিমকে নাসাতে পাঠানো।

পান্ডুঘর গ্রুপের এইচ আর এর ডিজিএম এস এম আহবাবুর রহমান বলেন এই ক্ষুদে বিজ্ঞানীদের মধ্যেই লুকিয়ে আছে এক একজন ডঃ কুদরত ই খুদা, নিউটন কিংবা আলভা এডিসন।এরাই একদিন পৃথিবীর বুকে বাংলাদেশ এর নাম কে উজ্জ্বল করবে।

২০১৮ সালের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  দল ‘টিম অলিক’ এর সদস্যরা কর্মশালায় অংশগ্রহনকারীদের শিশুদের সাথে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here