হাত ছাড়ছি না সৌদি যুবরাজেরঃ ট্রাম্প

0


Published : ২১.১১.২০১৮ ১২:৫৯ অপরাহ্ণ BdST

সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার বিষয়ে বহু জল্পনা-কল্পনা হয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ জানিয়েছে, ওই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন যুবরাজ মোহাম্মদ। এমনকি খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, ওই হত্যাকাণ্ডের বিষয়টি হয়তো জানতেন সৌদি যুবরাজ। কিন্তু এতো কিছুর পরও তিনি সৌদি যুবরাজের হাত ছাড়বেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।


প্রেসিডেন্ট ট্রাম্প এক বিবৃতিতে জানিয়েছেন, সৌদি আরব তাদের ‘দৃঢ় অংশীদার’ যারা যুক্তরাষ্ট্রে ‘রেকর্ড পরিমাণ অর্থ’ বিনিয়োগে সম্মত হয়েছে। তিনি বলেন, যাইহোক না কেন, আমরা সৌদি আরবের সঙ্গে সম্পর্ক বজায় রাখবো।

ট্রাম্পের ওই বিবৃতিতে আরও বলা হয়, এমনও হতে পারে মর্মান্তিক ওই ঘটনার ব্যাপারে যুবরাজ জানতেন-হয়তো তিনি জানতেন বা জানতেন না।

যদিও মঙ্গলবার দিনের পরের অংশে প্রেসিডেন্ট ‍ট্রাম্প বলেন, ওই হত্যাকাণ্ডের ব্যাপারে সিআইএ ‘শতভাগ’ সফল মূল্যায়ন করেনি।

এর আগে ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন, খাশোগির হত্যাকাণ্ডের যে অডিও টেপ তুরস্ক পাঠিয়ে তা তিনি শুনবেন না। এসময় তিনি ওই অডিওকে ‘একটি পীড়াদায়ক টেপ’ হিসেবে বর্ণনা করেন।

উল্লেখ্য, ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি। তাকে ওইদিনই হত্যা করেছে শুরু থেকে এমন দাবি করতে থাকে তুরস্ক। তবে কয়েক দফা অস্বীকার করার পর ওই হত্যাকাণ্ডের কথা মেনে নেয় সৌদি।

 

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here