৭৬ যাত্রীবাহী রুশ বিমান ছিনতাইকারী আটক

0


Published : ২৩.০১.২০১৯ ০৮:১৭ পূর্বাহ্ণ BdST Updated : ২৪.০১.২০১৯ ১২:০৮ অপরাহ্ণ BdST

রাশিয়ার সাইবেরিয়া থেকে মস্কোগামী একটি বিমান ছিনতাইয়ের  অভিযোগ এক বন্দুকধারী যাত্রীকে আটক করা হয়েছে। ওই বিমানটি সাত ক্রু, চার শিশু এবং এক নবজাতকসহ ৭৬ জন ছিলেন। তবে এই ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।


স্থানীয় সময় দুপুর দুইটা ৫৫ মিনিটে সাইবেরিয়ার সুর্গুত থেকে রাশিয়ান এয়ারলাইন অ্যারোফ্লোটের ‘বোয়িং 737’ বিমানটি রওনা হয়।

বন্দুকধারী এই ব্যক্তি বিমানটিকে আফগানিস্তানের দিকে নিতে বলেন। কিন্তু আফগানিস্তানের দিকে রওনা হওয়ার আগে খান্তি-মাসসিস্ক শহরে অবতরণ করে সেখান থেকে জ্বালানি ভরে নিতে হবে বলে তাকে বোঝানো হয়।

টিভি360 এর একটি ফুটেজে বিমানটিকে শহরটিতে অবতরণ করতে দেখা যায়। সঙ্গে সঙ্গে সশস্ত্র কর্মকর্তারা ছুটে আসে এবং তাকে গ্রেপ্তার করে। বিমানবন্দরের নিরাপত্তা কর্মীদের ইউনিফর্ম পরে এসে জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা এই ছিনতাইকারীকে বোকা বানায় বলে একটি খবরে বলা হয়েছে।

তারা তাকে বিমান থেকে নামানোর আগে তার বন্দুক এবং সঙ্গে থাকা জিনিসপত্র নিয়ে নেয় বলে মনে করা হচ্ছে। তাকে বিমানটির পেছনের দিকে নিয়ে যাওয়ার পর যাত্রীদের সকলেই স্বস্তিবোধ করে।

ম্যাশ অনলাইন নামের একটি গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে খান্তি-মাসসিস্কে অবতরণের পর ছিনতাই হওয়া বিমানটির যাত্রীদের দেখানো হয়। এসময় বিমানবন্দরটিতে এক স্নাইপারকে দেখা যায় বলে টিভি360 এর বরাত দিয়ে জানায় গণমাধ্যমটি।

কিছুক্ষণের মধ্যেই বিমানবন্দরে ১০টি পুলিশ টিম, রাষ্ট্রীয় সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস এবং অন্যান্য জরুরি সেবা নিয়ে উপস্থিত হয় রুশ নিরাপত্তা বাহিনী। ইতোমধ্যে বিমানটির যাত্রীদেরকে নিরাপদে গন্তব্যে পৌঁছে দেয়ার জন্য মস্কো থেকে আরেকটি বিমান পাঠানো হয়।

এই বিষয়ে প্রাথমিকভাবে কোনও মন্তব্য করতে রাজি হয়নি অ্যারোফ্লোট। এক এয়ারলাইন প্রতিনিধি বলেন, আমরা মনে করি এই বিষয়ে ‘রাশিয়ান ন্যাশনাল এন্টি-টেরোরিজম কমিটির’র সঙ্গে কথা বলাটাই ভালো।

এই ঘটনায় ‘রাশিয়ান ইনভেস্টিগেটিভ কমিটি’ অপরাধ মামলা দায়ের করেছে। এই কমিটির নারী মুখপাত্র সভেতলানা পেত্রেনকো বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে মনে হচ্ছে ছিনতাইকারী মদ্যপ ছিলেন। বিষয়টি আশঙ্কাজনক ছিল। কারণ তার কাছে একটি অস্ত্র ছিল। তাকে আটক করা হয়েছে।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here