অদম্য নারী মেহনাজ মিলি’র “শুভ্র জোয়া”

0


Published : ০৮.০৩.২০১৯ ০৯:৪২ পূর্বাহ্ণ BdST

নুসরাত জাহান মীম


শুধু ভেতর থেকে একটা অদম্য ইচ্ছে ছিল যে এইভাবে বসে থাকা যাবে না অন্যের ঘাড়ে ! – কথাগুলো বলছিলেন মেহনাজ মিলি, একজন মা, একজন নারী, একজন জীবন যোদ্ধা , যিনি আজ একটি  নিজস্ব শো রুম এর মালিক; নাম শুভ্র জোয়া ।

বাংলাদেশের প্রেক্ষাপটে বেশিরভাগ নারীর জীবনে এই ঘটনা নতুন না – যখন একজন নারী নিজের পায়ে দাঁড়াতে চান, নিজের জন্য কিছু করতে চান , দুর্ভাগ্যক্রমে বাধা হয়ে দাঁড়ায় নিজ পরিবার, নিজ আত্মীয় স্বজন, প্রশ্ন একটাই – কেন এগুলো তোমাকে করতে হবে ?

মেহনাজ মিলি বলছিলেন সেই ২০০৭ সালের কথা । যখন মাত্র ২৪০০ টাকা দিয়ে গজ কাপড় কিনে ব্লক এর দোকান থেকে ব্লক করিয়ে সেগুলো সেল করা শুরু করেছিলেন । এমন ও দিন এসেছিল বাসা থেকে ব্লকের দোকানে যাওয়ার ও সুযোগ পাচ্ছিলেন না । বাসায় মেহমান আসলে তারা কথা শুনিয়ে যেত । কিন্তু মেহনাজ মিলি থেমে যান নি । কথায় আছে একটা রাস্তা বন্ধ হয়ে গেলে সৃষ্টিকর্তা আরেকটি রাস্তা খুলে দেন। ঠিক তখনই উনার জীবনে আশীর্বাদ হয়ে এসেছিলেন উনার এক ডাক্তার যিনি মেহেনাজ মিলি কে অনেক অনুপ্রেরণা দিয়েছিলেন, এমনকি অনেকগুলো কাঠের ব্লক ডিজাইন কিনে দিয়েছিল । আর তখনই সেই কাঠের ব্লক ডিজাইন গুলো হয়ে গেলো তাঁর পুজি আর ডাইনিং টেবিল তাঁর ফ্যাক্টরি !

এর পর আর থেকে থাকেন কি মেহেনাজ মিলি । ২৪০০ টাকার পুজি আজ ২৪ লাখ পেরিয়েছি । মেহনাজ মিলি আর পেছনে ফিরে তাকাননি । উনি একহাতে নিজের ব্যবসা, সন্তান, নিজেকে সামলে নিজেই নিজের পরিচয় গড়ে নিয়েছেন । মেহনাজ মিলি’র ঠিকানা – প্লট ১/২ (রায়হান শপিং সেন্টার) , রোড ১১, রুপনগর, মিরপুর, ঢাকা ।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here