উপাচার্যের মেয়াদ শেষ হবার পূর্বের বছর-বেরোবিতে কর্মকর্তাদের অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু

0


Published : ১১.০৩.২০১৯ ০৬:৩১ অপরাহ্ণ BdST

এইচ. এম নুর আলম, রংপুর ব্যুরো চীফ: আগামী বছরের জুনমাসে শেষ হবে বর্তমান উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ’র চার বছর পূর্তি। প্রতিটি উপাচার্যের বিদায়ের এক বছরের পূর্বে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইস্যুতে আন্দোলন গড়ে তোলে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারি। এবারো ব্যত্যয় ঘটছেনা এর।


সকল দাবি যেন শেষ বছরেই আদায় করার। আর উপাচার্যদেও যোগদানের প্রথম দুই বছর যায় প্রতিশুতি দেবার। মাঝের এক বছর নামকাওয়াস্তে ঠুকঠাক কিছু কাজ করার । এরপর শেষের বছর ব্যস্ত থাকেন এবং সময় গোণেন বিদায় নেবার। এমনি ঘটনা ঘটে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ( বেরোবি) উপাচার্যের পিএস আমিনুর রহমানকে অব্যহতি, ডেপুটি রেজিস্ট্রার গোলাম মোস্তফাকে সংস্থাপন শাখা থেকে অন্য দপ্তরে বদলিসহ ১১ দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছে অফিসার্স অ্যাসোসিয়েশন। মঙ্গলবার দুপুর বারোটার দিকে সকল দপ্তর ও বিভাগ থেকে বেড়িয়ে রেজিস্ট্রার দপ্তরের সামনে কর্মবিরতি শুরু করেন তারা।

কর্মকর্তাদের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে, পদোন্নতি/আপগ্রেডেশনপ্রাপ্ত কর্মকর্তাদের স্থায়ীকরণ অবিলম্বে সম্পন্ন করা, যেসব কর্মকর্তার পদোন্নতি/আপগ্রেডেশন বোর্ড হয়নি তাদের বোর্ড দ্রুত সম্পন্ন করা, যেসব কর্মকর্তার পদবী বদল করা হয়েছে তাদেরকে স্বপদে ফিরিয়ে আনা, সরকারী নিয়মে পুলিশ ভেরিফিকেশন ফরম প্রস্তুত করা, প্রতিটি দপ্তরকে নিজস্ব কাজ বুঝিয়ে দিয়ে প্রমাসনিক বিকেন্দ্রিকরণ নিশ্চিত করা, প্রশাসনিক ভবনে কক্ষ বরাদ্দের নিমিত্তে যে কমিটি গঠিত হয়েছে তাতে জ্যেষ্ঠতান নীতি অবলম্বন করা, ৫৮ জন কর্মকর্তা-কর্মচারীর বকেয়া বেতন পরিশোধ করা, হয়রানীমূলক বদলীকৃত কর্মকর্তাদের নিজ নিজ দপ্তরে পুনর্বহাল করা, রেজিস্ট্রার অফিসের সাতন্ত্রতা ও গোপনীয়তা রক্ষা করা এবং রেজিস্ট্রার কার্যালয়ে অধীনস্থ কর্মকর্তার নজরদারী বন্ধ করা।

এবিষয়ে জানতে চাইলে অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বলেন, পিএস আমিনুর রহমান বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দপ্তরকে কার্যকর করে রেখেছেন। তিনি একাই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিভিন্ন দপ্তরের প্রধানের ভূমিকা পালন করছেন। এছাড়াই বিশ্ববিদ্যালয়ের শতাধিক কমিটিতে নিজেকে স্থাপন করেছেন তিনি। আর, ডেপুটি রেজিস্ট্রার গোলাম মোস্তফা সংস্থাপন শাখার বিভিন্ন ফাইল গোপন করে বিভ্রান্তি ছড়াচ্ছেন। তাই এই দুই কর্মকর্তাকে বদলীসহ ১১ দাবিতে অফিসার্স অ্যাসোসিয়েশন কর্মবিরতি শুরু করেছে।
এবিষয়ে উপাচার্যের পিএস আমিনুর রহমান বলেন, অফিসার্স অ্যাসোসিয়েশন সুনির্দিষ্ট কারণ ছাড়াই উদ্দেশ্য প্রণোদিতভাবে আমার অপসারণ দাবিতে কর্মবিরতি শুরু করেছে। এটি উপাচার্যের সিদ্ধান্তের উপর হস্তক্ষেপের শামিল।

এবিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ ও রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামালের কার্যালয়ে গিয়ে তাদেরকে পাওয়া যায়নি। পরে মুঠোফোনে রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামাল বলেন, এবিষয়ে উপাচার্যের সাথে কথা হয়েছে। আমরা আরও সময় চেয়েছিলাম কিন্তু তারা সময় দেয়নি। আর, বর্তমানে ক্যাম্পাসে অফিস করার পরিবেশ না থাকায় আমি সেখানে যাচ্ছি না।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here