এডিবির প্রধান অর্থনীতিবিদের সঙ্গে সাক্ষাত করলেন ড. আতিউর

0


Published : ০৫.০৩.২০১৯ ০৭:৪৩ অপরাহ্ণ BdST

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর  এবং উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান অধ্যাপক ড. আতিউর রহমান আজ ঢাকায় এডিবির কার্যালয়ে প্রতিষ্ঠানটির প্রধান অর্থনীতিবিদ ও মহাপরিচালক অধ্যাপক ইয়াসুয়ুকিসাওয়াদা-এর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন। বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ এ সময় উপস্থিত ছিলেন।


সাক্ষাতে ড. আতিউর এ দুজনকেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন  বিষয়ে তাঁর নিজের লেখা সদ্য প্রকাশিত দুটি বই উপহার দেন। অধ্যাপক সাওয়াদা এডিবির ৫০ বছরপূর্তি উপলক্ষে প্রকাশিত দুটি প্রকাশনা ড. আতিউরের হাতে তুলে দেন।

বৈঠকে দুজন অর্থনীতিবিদ আর্থিক অন্তর্ভুক্তি, উদ্ভাবনী তহবিল, উদ্যোক্তা তৈরি, সবুজ অর্থায়ন এবং বাংলাদেশে অবকাঠামো উন্নয়নে দীর্ঘামেয়াদি অর্থায়নের সাথে সম্পর্কিত অন্যান্য বিষয় নিয়ে মত বিনিময় করেন। বর্তমানে বাংলাদেশ দুই অঙ্কের প্রবৃদ্ধি অর্জন, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত দেশ গঠন এবং কৌশলগত দক্ষতা বৃদ্ধির মতো বড় বড় লক্ষ্য অর্জনের চেষ্টা করছে উল্লেখ করে এডিবি কর্মকর্তাদের বাংলাদেশের জন্য দীর্ঘমেয়াদি উদ্ভাবনীমূলক তহবিল সরবরাহ নিশ্চিত করার আহ্বান জানান ড. আতিউর।

এছাড়াও তিনি উন্নয়ন প্রকল্প গুলো মনিটরিংয়ের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে সহায়তা বাড়ানোর উপর বিশেষ জোর দেন। এ ধরনের প্রযুক্তি ইতোমধ্যেই এডিবির অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে এমন কিছু প্রকল্পে ব্যবহৃত হচ্ছে। এডিবির দুজন প্রতিনিধিই টেকসই ও অন্তর্ভুক্তি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের ভূয়সী প্রশংসা করেন এবং ব্যয় সাশ্রয়ী পথে টেকসই উন্নয়ন লক্ষ্য গুলো বাস্তবায়নে সব সময় বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

 

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here