চলে গেলেন স্বাধীন বাংলাদেশের প্রথম ক্রিকেট কোচ

0


Published : ২৭.০২.২০১৯ ০৪:৪৮ অপরাহ্ণ BdST

স্বাধীন বাংলাদেশের প্রথম ক্রিকেট কোচ ও সাবেক ক্রিকেটার সৈয়দ আলতাফ হোসেন মারা গেছেন। মঙ্গলবার দিবাগত রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। 


বুধবার বাদ জোহর পুরান ঢাকার হোসনি দালান ইমামবাড়ায় মরহুমের নামাজে জানাজা হয়েছে। এর পর তিনটার দিকে তার মরদেহ জাতীয় ক্রীড়া পরিষদে নিয়ে যাওয়া হয়। সেখানে শেষ শ্রদ্ধা জানানো পর বিকেলে হোসনি দালান কবরস্থানে দাফন করা হবে।

১৯৩৮ সালে পশ্চিম বঙ্গের হুগলিতে জন্ম নেন আলতাফ হোসেন। ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে খেলতে নেমে ২২ গজে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

১৯৮২ থেকে ২০০৬ সাল পর্যন্ত বাংলাদেশ নারী ক্রিকেট দলের কোচেরও দায়িত্বে ছিলেন তিনি।

দেশের ক্রিকেট উন্নয়নে অবদান রাখায় ১৯৯৯ সালে তিনি পান জাতীয় ক্রীড়া পুরস্কার। বাংলাদেশ থেকে পাকিস্তান টেস্ট স্কোয়াডে ডাক পাওয়া প্রথম ক্রিকেটার ছিলেন তিনি।

১৯৬৫ সালে নিউজিল্যান্ড ক্রিকেট দলের বিপক্ষে পাকিস্তানের ঘোষিত ১৪ জনের স্কোয়াডে পেসার আলতাফ হোসেন জায়গা করে নিয়েছিলেন।

১৯৭০ সালে আলতাফ হোসেন পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে আম্পায়ারের দায়িত্বও পালন করেছিলেন। স্বাধীনতা পরিবর্তী প্রথম কোচ হিসেবে বাংলাদেশ দলের দায়িত্ব পেয়েছিলেন তিনি।

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত বর্ষীয়ান এই ক্রিকেট ব্যক্তিত্বের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শোক জানিয়েছেন বাংলা কাগজ পরিবারের সকল সদস্যরাও।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here