পথ দেখাচ্ছে ‘স্বাধীন নারী’

0


Published : ১৮.০৩.২০১৯ ০৭:০৭ অপরাহ্ণ BdST

যখন বাংলাদেশে কর্মোপযোগী বেকার নারীর সংখ্যা প্রায় ৩ কোটি ৬৩  লক্ষ ৩৩ হাজার। যার ফলে প্রতি মাসে বাংলাদেশ প্রায় ১৪ হাজার কোটি ৭০ লক্ষ টাকার বাজার হারাচ্ছে। ঠিক তখনই বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিছু শিক্ষার্থী এর সমাধান নিয়ে আসলো। যার নাম দিয়েছে তারা “স্বাধীন নারী”।


স্বাধীন নারী হচ্ছে এমন একটি ই-প্লাটফর্ম যার মাধ্যমে নারীরা তাদের প্রোডাক্ট এবং সার্ভিস সুবিধা মতো জায়গা থেকে বিক্রি করতে পারবে। এই প্রোডাক্ট এবং সার্ভিসগুলোর মার্কেটিং টু ডেলিভারীর ব্যবস্থা করে দিবে “স্বাধীন নারী” ই-প্লাটফর্মটি। মূলত নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারাকেই তারা স্বাধীন নারী বলছে। নারীরা যাতে এই প্লাটফর্মটি ব্যবহার করে স্বাবলম্বী হতে পারে তাই প্লাটফর্মটির নাম দেয়া হয়েছে “স্বাধীন নারী”।

আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজে’ অংশগ্রহণ করে স্বাধীন নারী আইডিয়াটি বাংলাদেশ রাউন্ডে ২য় রানার আপ হয়।

স্বাধীন নারীর ফাউন্ডার আশিক আল মামুন বলেন, অনেক তরুণী কিংবা নারী সময়, সুযোগ এবং জায়গা সুবিধা মতো না হওয়ার কারণে বাসার বাহিরে গিয়ে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন না। আবার অনেকেই আছেন যারা ঢাকার বাহিরে থেকে কিছু করতে চান। আমরা পারিপার্শ্বিক সবকিছুর কথা চিন্তা করেই এই প্লাটফর্মটি করেছি। যাতে করে যেকোন জায়গা নারীরা তাদের প্রোডাক্ট এবং সার্ভিস যেকোন জায়গায় বিক্রি করতে পারেন। এর ফলে কর্মোপযোগী বেকার নারীর সংখ্যা দিন দিন যেমন কমে আসবে, ঠিক তেমনি অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ দিন দিন বাড়তে থাকবে।

“স্বাধীন নারী” প্লাটফর্মটি শুধু যে আপনাকে প্রোডাক্ট কিংবা সার্ভিস বিক্রির সুবিধা দিচ্ছে তা কিন্তু নয়। এর পাশাপাশি প্লাটফর্মটি স্কিল ডেভেলপমেন্ট লার্নিং সাপোর্ট দিচ্ছে। ইতিমধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আশুলিয়া ক্যাম্পাসে ২০ জন মেয়ে শিক্ষার্থী স্কিল ডেভেলপমেন্ট লার্নিং এর আওতায় প্রশিক্ষণ নিচ্ছে।

২০২২ সালের মধ্যে টিম স্বাধীন নারী বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় এবং ৬৪ টি জেলাকে তাদের কার্যক্রমের আওতায় নিয়ে আসতে চায়। ইতিমধ্যেই লালমনিরহাট জেলায় তাদের কার্যক্রম শুরু হয়ে গিয়েছে। প্রত্যন্ত গ্রাম থেকেও নারীরা যাতে তাদের প্রোডাক্ট এবং সার্ভিস গোটা বাংলাদেশ বিস্তৃত করতে পারে সেই লক্ষ নিয়ে কাজ করে যাচ্ছে “স্বাধীন নারী”।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here