বাংলাদেশে অফিস খোলার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে ফেসবুক

0


Published : ২৭.০২.২০১৯ ০৫:০০ অপরাহ্ণ BdST

বাংলাদেশে অফিস খোলার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে বলে জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। স্পেনের রাজধানী বার্সেলোনায় ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের এক বৈঠকে এমনটি জানিয়েছে তারা।


গতকাল মঙ্গলবার বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এ বৈঠক হয় বলে মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। বৈঠকে ফেসবুকের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির গ্লোবাল পলিসি সলিউশনের ভাইস প্রেসিডেন্ট রিচার্জ অ্যালান এবং সাউথ এশিয়ার হেড অব পলিসি অশ্বিনি রানা।

এ সময় কনটেন্ট বিষয়ে বিদ্যমান যে কোনও সমস্যা দ্রুত সমাধানের জন্য বাংলাদেশে অফিস খোলার বিষয়ে গুরুত্বারোপ করে মোস্তাফা জব্বার বলেন, রেসপন্স টাইমের বিষয়ে ফেসবুক যে দীর্ঘসূত্রতা করে, সেটিকে ইমিডিয়েট রেসপন্স টাইমে আনতে হবে।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশে পর্নোগ্রাফি, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচারসহ নানা নিরাপত্তা প্রসঙ্গে ফেসবুককে বাংলাদেশের নিয়ম-নীতি মেনে নিরাপদ ফেসবুক ব্যবহারের ব্যবস্থা নেয়ার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে আহ্বান জানান। তিনি বলেন, ‘আমাদের দেশ, আমাদের সমাজ—আমাদের নাগরিকদের ফেসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে।’

মন্ত্রী বাংলাদেশের আইন, আবহমান বাংলার চিরায়ত সংস্কৃতি, মূল্যবোধ এবং নিয়মনীতির কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে।

মন্ত্রী বাংলা ভাষার জন্য সব ধরনের সহযোগিতা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার প্রস্তুত উল্লেখ করে বলেন, ফেসবুকে বাংলা ভাষা ব্যবহারে কিছু সমস্যা রয়েছে। এসব সমস্যা দূর করতে হবে। বাংলা ভাষাভাষী মানুষ যেন ফেসবুকে বাংলা পড়তে কোনও অসুবিধার মধ্যে না পড়েন।

মন্ত্রীর প্রস্তাবে অনুবাদসহ বাংলা ভাষার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে বলে জানান ফেসবুকের গ্লোবাল পলিসি সলিউশনের ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালান।

আপনার মন্তব্য :

Please enter your comment!
Please enter your name here